January 2, 2024

পিসির জন্য ভয়েস টাইপিং সল্যুশন

মোবাইলে অনেকে আমরা ভয়েস টাইপিং ব্যবহার করি। এটাকে ডিকটেশনও বলা যায়। এখনকার প্রায় সব কিবোর্ডেই এই অপশন থাকে। আগের তুলনায় ভয়েস টাইপিং এখন অনেক ইম্প্রুভ হয়েছে। আর ভয়েস দিয়ে লেখার পর একবার নজর বুলিয়ে দাড়ি কমা বসিয়ে নিলেই বেশ ভালো একটা আউটপুট পাওয়া যায়। 

অনেক সময় পরিবেশ কিংবা সময় স্বল্পতার কারণে আমরা ভয়েস টাইপিং এবং ভয়েস মেসেজ প্রেফার করি। দেখা যায়, যাকে মেসেজ পাঠাচ্ছি সে ভয়েস রেকর্ডিং শুনবেনা, কিন্তু টাইপ করার জন্য আমাদের হাতে বেশি সময় নাই। তখনো ভয়েস দিয়ে লেখা উভয়ের জন্যই সুবিধাজনক। যেসব ভাইয়েরা সাধারণত ব্যস্ত থাকেন, তাদেরকে নিজের প্রয়োজনে মেসেজ দিলে ভয়েসক্লিপ দেয়াটাও দৃষ্টিকটু।

আমি শুনেছি, অনেক অনুবাদক ভাই আস্ত আস্ত বই অনুবাদ করে ফেলেন ভয়েস টাইপিং দিয়ে। পরবর্তীতে প্রুফ রিডাররা বানান মেরামত করে দেয়।

যাই হোক, এন্ড্রয়েড সিস্টেমের কারণে মোবাইলে ভয়েস টাইপিং ইজি হলেও পিসির জন্য বিষয়টা এখনো ঝামেলার রয়ে গেছে। পিসিতে গুগল ডকসের মধ্যে ভয়েস টাইপিং দিয়ে লেখা যায় অনেক বছর যাবত, এছাড়া গুগলের এপিআই ব্যবহার করে বেশ কিছু ওয়েবসাইট এবং এক্সটেনশন তৈরি হয়েছে। সমস্যা হলো, এর মধ্যে সবগুলো আবার বাংলা সাপোর্ট করে না।

---

আপাতত আপনারা পিসিতে তিনটা জিনিস ইউজ করতে পারেন - 

১. ভয়েস-ইন এক্সটেনশন : https://is.gd/voicein 

ইন্সটল করার পর ভাষা সিলেক্ট করবেন। আর এটাকে ওপরে পিন করে নিবেন। চাইলে রাইট ক্লিক মেনু থেকে টাইপিং অন-অফ করা যাবে। এছাড়া ডিফল্ট শর্টকাট আছে Alt+L চাইলে এটা চেঞ্জ করতে পারবেন।

(এটাই এখন অধিক সুবিধাজনক। ক্রোমের আরো কিছু এক্সটেনশন ছিল, কিন্তু বেশিরভাগ পেইড করে ফেলেছে বা ফাংশন চেঞ্জ করেছে।)

-

২. আগের মত গুগল ডকস (docs.google.com ) এ কোনো ডকুমেন্ট ওপেন করে ctrl+shift+S চাপবেন। (Tools > Voice typing-এ গেলেও পাবেন) এরপর ভাষা সিলেক্ট করে লিখতে পারবেন। গুগল ডকসের একুরেসি সম্ভবত বেশি ভালো।

এছাড়া গুগল ট্রান্সলেটর-এও ভয়েস টাইপিং আছে, এখানে ইন্টারফেস আরও সিম্পল https://translate.google.com/?sl=bn&tl=en

এগুলোতে ভয়েস দিয়ে লেখার পর কপি করে সেটা অন্য সাইটে ব্যবহার করতে পারবেন। 

-

৩. এছাড়া ভয়েস নোটপ্যাড হিসেবে এই সাইটটাও ভালো- https://dictation.io/speech

(এই তিনটা ক্ষেত্রেই পিসির মাইক্রোফোনের এক্সেস দেওয়া বাধ্যতামূলক, নইলে কাজ করবে না। বাকি সেটিংগুলো আপনার একটু নিজ দায়িত্বে এক্সপ্লোর করে নিয়েন।)

-

মজার ব্যাপার হলো, এই পোস্টের বেশিরভাগ অংশ আমি পিসিতে ভয়েস টাইপিং দিয়েই লিখলাম।

বারাকাল্লাহু ফিকুম।


---------

[আমার মূল পোস্ট এর লিংক এখানে

tags - #VoiceTyping, #SpeechRecognition, #PCProductivity, #DictationSoftware,  #PCAccessibility, #VoiceCommand, #HandsFreeComputing, #SpeechToText, #PCSoftware, #WritingTools, #AIAssistants, #EfficiencyBoost

Share:

1 comment: