January 8, 2024

আপনার পিসির জন্য সিস্টেম রিকোভারি পেন্ড্রাইভ কিভাবে বানাবেন?

প্রথমে একটা পেন্ড্রাইভে Ventoy (বা এরকম কিছু) ইন্সটল করবেন। ফলে আপনি অনেকগুলো iso ফাইল একটা পেন্ড্রাইভ থেকেই বুট করতে পারবেন, প্রত্যেকটা ফাইল আলাদা-আলাদাভাবে বুটেবল বানানোর ঝামেলা ছাড়াই। 
ভেন্টয় এর লিংক - https://www.ventoy.net/en/download.html

১. এটা প্রথমে আপনার পিসিতে আনজিপ করে Ventoy2Disk ফাইলটা ওপেন করবেন, এরপর এখান থেকে পেন্ড্রাইভ সিলেক্ট করে ফরম্যাট ও বার্ন করবেন। 
২. এরপর দেখবেন আপনার পেন্ড্রাইভে দুইটা পার্টিশন/ড্রাইভ তৈরি হয়েছে, একটার সাইজ মাত্র ৩০-৪০এমবি। অন্যটা কয়েক গিগাবাইট, অর্থাৎ আপনার পেন্ড্রাইভের বাকি অংশ এখানে। 
৩. এবার ventoy নামের এই বড় পার্টিশনের মাঝে আপনি যতগুলো iso ফাইল রাখবেন, সবগুলো অটোমেটিক বুটেবল হয়ে যাবে। (যদি আপনি ৩রকম উইন্ডোজ আর ৩রকম লিনাক্সের ফাইল ওখানে রাখেন, তাহলে সবগুলোতেই বুট করতে পারবেন ইজিলি)
৪. চাইলে দরকারি অন্যান্য ফাইলও এখানে রাখতে পারবেন। তবে রিকোভারির জন্য আলাদা পেন্ড্রাইভ কাছে রাখতে পারলে সবচেয়ে ভালো। (আমার নাই)
৫. আপনি পিসি রিস্টার্ট করে যখন ভেন্টয় দেয়া পেনড্রাইভে বুট করবেন, দেখবেন ভেতরে কি কি আছে তার একটা লিস্ট চলে এসেছে। কিবোর্ড থেকে এন্টার চেপে সিলেক্ট করেই এগুলোতে বুট করতে পারবেন। 

প্রশ্ন হলো, কি কি ফাইল রাখবেন এই সিস্টেম রিকোভারি পেন্ড্রাইভে -
---
1. Rescatux - পিসির অনেক রিপিয়ার টুলস আছে এর মধ্যে। বিস্তারিত - https://www.supergrubdisk.org/rescatux/
2. Supergrub2 - কেউ একাধিক ওএসের মাঝে সুইচ করতে করতে বুট ম্যানেজার ফেইল করলে এটা কাজে দিবে - https://sourceforge.net/projects/supergrub2/
3. Hiren's Boot - এটাও দারুণ কাজের, এর মাঝে আস্ত একটা পোর্টেবল উইন্ডোজ দেয়া আছে, যার মাঝে পিসি রিপিয়ার করতে দরকারি অনেক সফটওয়ার ইন্সটল দেয়া থাকে, শুধু বুট করেই ইউজ করা যাবে - https://www.hirensbootcd.org/download/
4. IM Magic Partition Resizer or similar kisur bootable iso file. - যেন হার্ডডিস্কের পার্টিশনে কোনো চেঞ্জ বা রিকোভারির দরকার লাগলে করতে পারেন। পার্টিশন টুলস অবশ্য ১ এবং ৩নং এর মধ্যেও থাকবে।
5. আপনার ফেভারিট 'stable' windows and/or linux er iso file. - উইন্ডোজের স্টেবল ফাইল রাখবেন অবশ্যই, যেটা ইউজ করেছেন আগে। নইলে দরকারের সময় সময় যখন উইন্ডোজ ইন্সটল করতে যাবেন, তখন ফাইল নষ্ট পেলে লাভ হবে না আর।
 একবার আমি উইন্ডোজ ১১ দিতে গিয়ে দেখলাম ওই ফাইলে tpm বাইপাস করা নাই, আর এটা যেহেতু rufus দিয়ে বুট করা হয়নি, সুতরাং অরিজিনাল উইন্ডোজের সব ঝামেলাই থেকে গেছে, কি এক মুশকিল...।

যাহোক, এগুলো রেডি রাখলে আর সময়মত ব্যবহার করলে আশা করি আপনার উইন্ডোজ বা লিনাক্সের মেজর অনেক ঝামেলা থেকে খুব সহজে রিকোভার করতে পারবেন।
- - - 

hirens boot এর মত আরও কিছু টুলস আছে, চাইলে সেগুলোও ঘুরেফিরে দেখতে পারেন :
---

সবাইকে শুকরিয়া


image
Share:

0 comments:

Post a Comment