December 17, 2016

মাইন্ড হ্যাকিং শেল: অন্যের বিশ্বাসে অ্যাকসেস নিবেন যেভাবে!

(তথ্য অপব্যবহার এর দায় সম্পূর্ণ পাঠকের, লেখক কোনোমতেই এর যিম্মা নিবেনা)
.
[ক.]
(যারা হ্যাকিং এক্টিভিটির সাথে জড়িত তাদের নতুন করে শেল চেনানোর দরকার নাই। হ্যাকাররা [খ] থেকে পড়া শুরু করুন।)
শেল: শেল মানে গোলা।
মনে করুন, একটা গুপ্তধনের খাজানার সামনে দাঁড়িয়ে আছেন আপনি! দরজায় ছোট্ট একটা ফুটা। এখন সেখানে ঢুকতে চাইলে, সেখান থেকে যা খুশি নিতে চাইলে আপনি কি করবেন? সেই ফুঁটায় একটা শেল রাখবেন। সেটা ব্লাস্ট করবেন। এরপর সেখানে ঢুকে আপনি যা খুশি নিতে পারবেন।
তো ওয়েবসাইট বা ওয়েবসার্ভার যখন হ্যাক করা হয় শুরুতে হ্যাকাররা সেখানে একটা "শেল" আপলোড করে, ধরে সেটা নেন ১/২০০কেবি সাইজের একটা প্রোগ্রাম বা স্ক্রিপ্ট। এরপর সেটা রান করলে পুরো ওয়েব সাইটের কর্তৃত্ব হ্যাকারের হাতে চলে আসে! চাইলে সে সাইটের কোনো ফাইল ডিলিট করতে পারে, পরিবর্তন করতে পারে, চাইলে নিজের কোনো কিছু আপলোড করতে পারে। (বিস্তারিত জানতে wiki তে Backdoor Shell লিখে সার্চ দিন)
.
[খ.]
 তো আজ আমরা কথা বলছি মাইন্ড হ্যাকিং শেল নিয়ে। অর্থাৎ কিছু কথা/ মিউজিক ইত্যাদি আছে যা দ্বারা আপনার মাইন্ডের একসেস নেয়া যায়, আপনার বিশ্বাসে প্রবেশ করা যায়। আপনাকে যা খুশি বিশ্বাস করানো যায়।
উদাহরণ স্বরূপ GP Offer থেকে আসা একটা এসএমএস খেয়াল করুনঃ
   "দারুন অফার! এখন ২৫ GP-GP মিনিট পাচ্ছেন মাত্র ৯ টাকায় । অফারটি নিতে ডায়াল করুন...."
.
এখানে shell হচ্ছে "দারুন অফার!" শব্দটি, কেউ যখন আপনার সামনে বলবে 'জিপি দারুন একটা অফার দিছে!' তখন এরপর উনি যে কথাটাই বলবে সেটা গ্রহণ করার জন্য আপনার মস্তিষ্ক উৎসাহী হয়ে থাকবে, এর একটা প্রভাব থেকে যাবে আপনার মনে।
এটা আসলে একটা মাইন্ড হ্যাকিং শেল! বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থা ও অনলাইন শপ এরকম বিভিন্ন শব্দ বা মাইন্ড হ্যাকিং শেল ব্যবহার করে আপনার পছন্দ-অপছন্দ, আগ্রহ কিংবা চাহিদার ওপর প্রভাব বিস্তার করছে। এজন্যই সমবয়সী একজন নিয়মিত টিভি দর্শক আর আপনার চাহিদা কখনওই সমান হবেনা!
.
[গ.]
 এবার প্র‍্যাক্টিকাল উদাহরণ নিন। আপনি একজন দাঈ, মানুষকে বিশুদ্ধ ইসলামের দিকে ডাকেন। এখন একজন বিদআতিকে আপনি দাওয়াত দিতে যাবেন। এখন শুরুতেই যদি বলেন- মিলাদ করা যাবেনা, মাজারে যাওয়া যাবেনা, কবরের কাছে চাওয়া যাবেনা, এগুলা ইসলাম বিরোধী। তাহলে কিন্তু সে আপনার কথা শুনবে না, হয়তো বিশ্বাসই করবে না। কারণ সে বংশপরম্পরায় এসব করতে দেখে আসছে।
আপনি তাহলে কি করবেন? আপনি গিয়ে সালাম দিবেন, ভালোমন্দ জিজ্ঞেস করবেন, এরপর আসল দাওয়াত দিতে গেলে শুরুতে এভাবে বলবেন- আসলে ভাই আমরা সবাই মানুষ তাইনা? মানুষের দ্বারাই তো ভুলত্রুটি হয়, আমাদের বাপ-চাচারাও মানুষ ছিলেন। উনারা তো ভুলত্রুটির উর্ধ্বে না। কি বলেন ভাই?
- হ্যা হ্যা হ্যা! ঠিকি তো...
-- আসলে দেখেন উনারা তো সেভাবে আলেমদের কাছে যেতে পারেননি, পাড়ার মৌলবি সাহেবের কাছে যা শুনেছেন তাই পালন করেছেন..
- হুম..
.......
এভাবে আস্তে আস্তে আপনার কথার ওপর সে আস্থাশীল হবে, তখন আপনি যেটাই বলবেন সে বিশ্বাস করবে। অন্তত: পরে বিবেচনা করবো বলে বিদায় নিবে।
 তো এই যে কথাগুলো.. "আমাদের বাপদাদারা তো মানুষ, তারাও তো ভুলের উর্ধ্বে না, তাইনা?" এটা একটা মাইন্ড হ্যাকিং শেল। এর দ্বারা আপনি চাইলে তার মনে তার পূর্বপুরুষের ধর্মকর্মের ওপর আস্থার বারোটা বাজিয়ে দিতে পারবেন!
হতে পারে এর দ্বারা আপনি তাকে হানাফি থেকে আহলে হাদিস, অথবা আহলুস সুন্নাহ থেকে বিদআতি বানিয়ে ফেলতে পারবেন! (আল্লাহর কাছে পানাহ চাই) অথবা চাইলে কোনো মুশরিককে ইসলামের দিকে অনুপ্রাণিত করতে পারবেন। (আল্লাহ আমাদের তাওফিক দিক)
.
[ঘ.]
 হাদীস থেকে উদাহরণ নিন,
"সম্ভবত বিদায় হজ্জের ঘটনা, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাতাফে এসেছেন, দেখলেন হাজরে আসওয়াদ (কা'বার গায়ে লাগানো কালো পাথর) চুম্বনের জন্য অনেক মানুষ ভিড় করেছে। ওমরে রা.-ও সেখানে সবার মত ধাক্কাধাক্কি করছেন, কাছে যেতে চেষ্টা করছেন।
রাসূল সা. এটা দেখলেন। এখন তিনি ওমর রা.-কে কীভাবে বারণ করলেন?
রাসূল সা. প্রথমে ডাকলেন, হে খাত্তাবের পুত্র ওমর! তুমি একজন বাহাদুর ও শক্তিশালী পুরুষ। ওমর রা. অনেক খুশি হলেন। এবার বললেন - যদি তুমি লোকদের সাথে ধাক্কাধাক্কি না করতে (তাহলে কত ভালো হতো...)
ওমর রা. রাসূলের মেসেজ বুঝতে পারলেন, এবং সেটা ফলো করলেন..
.
এখানে শুরুতেই রাসূল সা. যে ওমর রাযিয়াল্লাহু আনহুর প্রশংসা করলেন; সেটা ছিলো একটা মাইন্ড হ্যাকিং শেল!
বুঝতে পারছেন?
.
[অসমাপ্ত....
.
-১৭.১২.২০১৬/রাত ২:১৬
ফেবুতে- https://m.facebook.com/story.php?story_fbid=1173612559394939&id=100002386190185
Share:

2 comments:

  1. লেখাটা আগে পড়িনি। মাশাআল্লাহ্! দারুন লিখেছেন! আপনি একজন উদিয়মান লেখক। চালিয়ে যান। আমরা পরবর্তি পর্বের অপেক্ষায়।
    (সতর্কতাঃ এখানে “আপনি একজন উদিয়মান লেখক” হচ্ছে মাইন্ড হ্যাকিং শেল! :))

    ReplyDelete
    Replies
    1. আমি কমেন্টে প্রভাবিত.. :)

      Delete