November 3, 2016

অমরত্ব চান? এই লেখা আপনার জন্যই!!

(আত্মা বিক্রয়/আত্মবিক্রয়; ২য় কিস্তি)
 শয়তান হতে আল্লাহর কাছে পানাহ চেয়ে আমাদের আলোচনা শুরু করছি...
....
[[ক.]]
আজ থেকে ঠিক একমাস আগে আমরা একটা বিষয়ে আলাপ করেছিলাম.. তা হচ্ছে 'আত্মবিক্রয়' যারা মিস করেছেন তাঁরা আগে সেটা পড়ে নিন, নয়তো মিস করবেন  :P
....
 আজ আমরা যে বিষয়টা আলোচনা করতে চাচ্ছি, সেটা হচ্ছে 'অমরত্ব...!!'
.
বিভিন্ন প্রাচীন সভ্যতায় বিশেষত: মিশরীয় সভ্যতায় মানুষের অমর হওয়ার চেষ্টা লক্ষণীয়... কয়েক লাইনে পিরামিডের মূল দর্শন বলতে চাইলে এভাবে বলা যায়..
"ফারাওরা বিশ্বাস করতো তারা পুনরায় পৃথিবীতে ফেরত আসবে, এজন্য রাজা মরে গেলে অনেক সোনাদানা সহ তাকে পিরামিডে রেখে আসা হতো। সাথে অনেক গোলাম-বাদীকেও মমি করে রেখে আসা হতো।"
.
এতটুকু হচ্ছে প্রচলিত ইতিহাস, আমি সাথে আরো কিছু যোগ করতে চাই। যেমনটা অনেকদিন আগে পোল্যান্ডের সিটিজেন এক আপুর লেখায় পড়েছিলাম।
"তারা সাধারণ হিন্দুদের মত পুনর্জন্মবাদে বিশ্বাসী না, বরং তারা ব্ল্যাক ম্যাজিকের রিচুয়্যাল পালন করতো, যেমন: একটা লোহার বালায় কিছু মন্ত্র পড়ে সেটা গরম করা হতো, অত:পর কিছু গোলামদের পিঠে সেটা দ্বারা ছ্যাঁকা দেয়া হতো। আর রাজা মৃত্যুর সময় সেই বালাটা পরে থাকতেন আর সেই বালা সহ তার লাশ পিরামিডে রেখে আসা হতো। সাথে ওই ছ্যাক দেয়া গোলাম-বাঁদীদেরও। ধারণা করা হতো ওই বালার কারণে গোলামদের আত্মা রাজার সাথেই থাকবে, এবং পুনরায় রাজা যখন জীবিত হবে তখনো এই গোলামদের পাবে।"
তো এটা ফারাওদের একটা ভুয়া বিশ্বাস ছিলো, আর এই যাদুটাও ভোগাস ছিলো।
.
দ্বিতীয় উদাহরণটা এই জামানা থেকে দেই? যাদু সংক্রান্ত বিখ্যাত হ্যারি পটার সিরিজে দেখা যায় "লর্ড ভল্ডেমোর্ট হরক্রাক্স যাদু দ্বারা তার আত্মাকে ৭ টুকরা করে বিভিন্ন বস্তুতে ঢুকিয়ে রাখে, যেন কোনো এক অংশ ধ্বংস হয়ে গেলেও সে না মরে..."
এভাবে সে চেয়েছিলো অমর হতে।
.
[[খ.]]
এবার আত্মা বিষয়ে কিছু কন্সেপ্ট ক্লিয়ার হওয়া যাক।
আল্লাহ বলছেন,
   ""তারা আপনাকে আত্মা সম্পর্কে জিজ্ঞেস করে। বলুনঃ আত্মা/রূহ আমার পালনকর্তার আদেশ থেকে... (the spirit is by the command of my Lord) এ বিষয়ে তোমাদেরকে সামান্য জ্ঞানই দান করা হয়েছে!"
.
 আমাদের ইমাম গাজ্জালী রহ. সহ অন্যান্য ধর্মাবলম্বী বহু দার্শনিকদের মতেও আত্মার ধ্বংস নেই। আর এটাই যৌক্তিক দর্শন। ফিজিক্সও এটা সাপোর্ট করবে।
.
সেই হিসেবে হ্যারি পটারের "হরক্রাক্স" থিওরিতে একটা ছোট্ট লজিক্যাল মিস্টেক হয়ে গেছে, কারণ লর্ড ভোল্ডেমোর্ট এর আত্মার টুকরোগুলো হ্যারি, রন, হারমিওন, নেভিয়েল, প্রফেসর ডাম্বলডোর এবং সিরিয়াস ব্লাক ধবংস করে... অথচ আত্মা তো ধ্বংস হয়না...
.
[[গ.]]
আবার আগের কথায় ফেরত যাই, অমরত্ব!! শয়তান যুগেযুগে তার অনুসারীদের ধোকা দিয়ে এসেছে; অমরত্বের লোভ দেখিয়ে। এজন্য সর্বযুগেই যাদুকররা চেষ্টা করেছে অমর হতে।
আর হ্যা! শয়তানপূজারী না হলে কিন্তু কেউ ভালো মানের যাদুকর হতে পারেনা!!
.
গত পর্বে শয়তানের কাছে আত্মা বিক্রয়ের বিপরীতে আমরা আল্লাহর জন্য আত্মা উৎসর্গ তথা ক্বিতাল ফি সাবিলিল্লাহের আয়াত উদ্ধৃত করেছিলাম, আজকেও আমরা তাই করবো...
সর্বোপরি আমার স্পষ্ট দর্শন হচ্ছে, তুমি যত বড় সুইপার থুক্কু সুপার পাওয়ার হওনা কেন.. অথবা স্বয়ং ইবলিশ বা দাজ্জাল... চা দিয়ে রুটি ভিজিয়ে খাওয়া গুরাবাদের সামনে তুমি কিছুই না :D
.
 চলুন আখেরি কম্পেয়ার হয়ে যাক......!
.
[[ঘ.]]
প্রথমত: শয়তানপুজারী যাদুকররা চেয়েছিলো বা এখনো চায় অমর হতে। তারা যেন না মরে.. বা মরে গেলেও যেন আবার জীবিত হয়!!
দুঃখজনকভাবে হাজার হাজার বছর চলে গেছে, কেউই সফল হয়নি...
.
পক্ষান্তরে আল্লাহর জন্য প্রাণ উৎসর্গকারীদের ব্যাপারে তিনি কি বলছেন দেখুন...
.
১। আর যারা আল্লাহর রাস্তায় নিহত হয়, তাদের মৃত বলো না। বরং তারা জীবিত, কিন্তু তোমরা তা বুঝ না। (Baqara:154)
.
২। আর যারা আল্লাহর রাহে নিহত হয়, তাদেরকে তুমি কখনো মৃত মনে করো না। বরং তারা নিজেদের পালনকর্তার নিকট জীবিত ও জীবিকাপ্রাপ্ত। (Ale Imran:169)
.
.
-----
অমরত্ব চান?!
তাহলে এখন সিদ্ধান্ত নিন.. আপনি কাকে বিশ্বাস করবেন আর কোন পক্ষে যাবেন?..
 ধোঁকাবাজ শয়তানের পক্ষে? নাকি আল্লাহর পক্ষে...

- ৩ নভেম্বর ২০১৬
ফেবুতে-  https://m.facebook.com/story.php?story_fbid=1130842817005247&id=100002386190185 
Share:

0 comments:

Post a Comment