November 14, 2016

ভাল্লাগছেনা! ঘুমামু...

[[১]]
কারো কিছু হলে আমি সাথেসাথে বলে উঠি- "আহ! সমবেদনা জ্ঞাপন করছি..!" আমার কথায় ভুক্তভোগী বেচারা অল্প হলেও হাসির উপলক্ষ পায়...  মুখে হাসি ফুটে...
.
সেদিন হঠাৎ শুনলাম, 'খুব ঘনিষ্ঠ একবন্ধুর আব্বু মারা গেছে!'
ফোন দিলাম, সালাম বিনিময় করে অনেকক্ষণ চুপ হয়ে থাকলাম, আমরা একে অপরের নিঃশ্বাস শুনতে পাচ্ছিলাম, পুরো মাথা হাতড়ে কয়েকটা শব্দ পেলাম।
বললাম... "আসলে... আমি আসলে... আজকে শুনলাম... তোর আব্বুর ব্যাপারে..."
এরপর আরো কিছুক্ষণ চুপ থেকে বললাম, আচ্ছা রাখি.. পরে কথা হবে..
.
সেদিন অনেক ভেবে বের করতে পারিনি, সমবেদনা কাকে বলে... কিভাবে জানাতে হয়..
.
[[২]]
কোনো কারণ ছাড়াই ভালো না লাগা... 😐 এই গুণে অধিকাংশ মানুষই গুণান্বিত।
বাদবাকি আমার মত অকর্মা পাবলিক সেটা বুঝতে পারে, আর অন্যরা ব্যস্ততার কারণে টের পায়না।
.
ছোটবেলা থেকে আমার আম্মার সাথে সবচে বেশি যে কনভারসেশন হইছে....

-  মা!
-- কি হইছে?
- ভাল্লাগছেনা.. 
-- কেন?
- জানিনা.... 😭
.
[[2.2]]
তিনদিন হলো হুদাই ভাল্লাগছেনা, তাই "ভাল্লাগছেনা" লেখে সার্চ দিয়ে সামুতে ঢুকলাম। একটা গল্প পড়লাম। তারপর হোমপেজে ঢুকে বুঝলাম-
 "থাবাবাবার প্রেতাত্মারা আবার বাংলা ব্লগে ফিরতে শুরু করেছে!"
.
[[৩]]
কিছু সমস্যায় অনেকেই ভুগে, কিন্তু সমাধান নিয়ে কেউ আলোচনা করলে সেটাকে "অসভ্যতা" বলার ব্যাপক সম্ভাবনা রয়েছে। ভুলেও অন্যরা লাইক কমেন্ট বাটনে চাপেনা! নিশব্দে লেখাটা পড়ে বিদেয় হয়...
 পাছে লোকে কিছু বলে...
.
[[৪]]
দুইজন এক সাথে সা'দ আল গামিদীর রুকয়া শুনছি (অনেক ইফেক্টিভ..),
 - উনাকে বললাম 'ঘুমাইয়েন না! আর মাত্র ২০মিনিট'
.
একটু পর কে যেন আমাকে ডাক দিল....
"মাহমুদ! ওঠো নামাজের সময় হইছে!"
উঠলাম, ফোনের দিকে তাকিয়ে বুঝলাম 'দুইঘন্টা আগে আমি রুকয়া শুনতে শুনতে ঘুমিয়ে পড়েছিলাম....'
.
[[৫]]
একটা সত্যিকার জোকস...
.
সালাফি ভাইদের বিখ্যাত এক পোর্টালে কেউ প্রশ্ন করেছিলো- "টেপ রেকর্ডারে রুকয়া শোনা যাবে...?
- শায়েখ উত্তর দিয়েছেন, যাবে! তবে সরাসরি তিলাওয়াত করা বা শোনার মত অতটা ইফেক্ট হবেনা!
.
স্ক্রল করতে করতে দেখলাম আরেকজনের প্রশ্ন,
-- শায়খ! ফোনে রুকয়া শোনা যাবে?
- নোহ! ফোনে শোনা বিদআত!! :/
কারণ রাসুল সা. বা সাহাবীরা ফোনে শুনেননি, উনারা নিজে তিলাওয়াত করেছেন বা অন্যের তিলাওয়াত শুনেছেন!
.
(আমার খুব বলতে ইচ্ছা হলো - শায়খ ওই জামানায় তো ফোন ছিলোনা! আর টেপ রেকর্ডারে শোনা যাবে অথচ ফোনে শোনা যাবেনা! ব্যাপারটাতো বুঝলাম না....
- শায়খ! আপনার কি ক্যাসেটের দোকান আছে?) 😜
.
[[৬]]
আমার এক রুমমেট কি এক গানের টান দিলো...
আরেকজন বললো, এই গান শুনলে তো "কুররাতুল আইন" ঘর ছাইড়া পালাবে!!
.
 বললাম- "কুররাতুল আইন!"
 ওয়াহ! নাইস কমেন্ট!!
.
[[৭]]
একজনকে বললাম স্কুল-টিস্কুলে যতগুলো বোর্ড পরিক্ষা দিয়েছি প্রতিটাতেই পরিক্ষার হলে ঘুমাইছি।
আর গত তিনদিনের মুসলিম, আবু দাউদ, তিরমিযী শরিফের পরিক্ষা দিতে মোটামুটি নিয়ম করে ঘুমাইলাম। নেক্সট বুখারির পরিক্ষায়ও আল্লাহ চাইলে ঘুমামু...
.
আচ্ছা কোনোদিনই কি আমি পরিক্ষার ব্যাপারে সিরিয়াস হতে পারবোনা?
😞
Share:

0 comments:

Post a Comment