আহমাদ একজন নিষ্ঠাবান, প্রজ্ঞাবান আহলুস সুন্নাত ওয়াল জামাআতের অনুসারী রুকইয়াহ চর্চাকারী।
[ক]
তিনি রুকইয়াহ বিষয়ে পর্যাপ্ত ধারণা রাখার পাশাপাশি প্রয়োজনীয় ইসলামী আকাইদ ও মাসায়িল সম্পর্কে ধারনা রাখেন।
তিনি রুকইয়াহ বিষয়ে পর্যাপ্ত ধারণা রাখার পাশাপাশি প্রয়োজনীয় ইসলামী আকাইদ ও মাসায়িল সম্পর্কে ধারনা রাখেন।
আহমাদ শয়তানের প্রতি বিতৃষ্ণ। খারাপ জিনদের প্রচণ্ড ঘৃণা করেন। অতিরিক্ত কোন কথাবার্তা বলেন না। তার মনযোগ জিন পেটানো কিংবা মানুষকে নিজের স্কিল দেখানোর দিকে থাকে না। বরং তিনি নিভৃতে কোরআন তিলাওয়াত এবং দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে রোগির সুস্থতার কামনা করেন।
একান্ত প্রয়োজন না হলে, তিনি কারও চিকিৎসা নিয়ে আমভাবে আলোচনা করেন না।
একান্ত প্রয়োজন না হলে, তিনি কারও চিকিৎসা নিয়ে আমভাবে আলোচনা করেন না।
তিনি শয়তানদের কথা সহজে বিশ্বাস করেন না। তিনি জানেন যে, শয়তানরা প্রচুর ধোকা দেয়। শয়তান ১০টা কথা মাঝে ৭-৮টাই মিথ্যা বলে। তিনি এমন কোন কথা ভুলেও প্রচার করেন না, যা প্রচার করলে বিশেষ লাভ ফায়দা নেই।
[খ]
তিনি নিজের পুরোনো মৌলিক পাঠগুলোর দিকে বারবার নজর বুলিয়ে থাকেন এবং প্রতিবারই নতুন কোন শিক্ষনীয় বিষয় খুজে পান।
তিনি নিজের সংশোধনের প্রতি মনযোগি। কেউ নসিহত করলে তার প্রতি অম্লাত্মক প্রতিক্রিয়া দেখান না, বরং রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ভাষ্য মোতাবেক এটাকে নিজের জন্য সৌভাগ্যের বিষয় মনে করেন।
তিনি নিজের পুরোনো মৌলিক পাঠগুলোর দিকে বারবার নজর বুলিয়ে থাকেন এবং প্রতিবারই নতুন কোন শিক্ষনীয় বিষয় খুজে পান।
তিনি নিজের সংশোধনের প্রতি মনযোগি। কেউ নসিহত করলে তার প্রতি অম্লাত্মক প্রতিক্রিয়া দেখান না, বরং রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ভাষ্য মোতাবেক এটাকে নিজের জন্য সৌভাগ্যের বিষয় মনে করেন।
[গ]
আহমাদ এমন কোন পদ্ধতি অনুসরণ করেন না, যা কাফির কবিরাজদের পদ্ধতির সাথে অধিক সাদৃশ্যপূর্ণ এবং সুন্নাহ থেকে দূরবর্তী।
আহমাদ বারবার চেষ্টা করেন উম্মাহর মাঝে ব্যপকভাবে কবুলকৃত সালাফদের রুকইয়ার পদ্ধতি সমূহ অনুসরণ করতে। ফিতনার সময়ে উদ্ভাবিত সন্দেহজনক কিংবা বিরল পন্থাসমুহ পরিহার করতে।
আহমাদ এমন সব পদ্ধতিগুলো পরিহার করেন, যা তাকে আস্তে আস্তে সিরাতে মুস্তাকিম থেকে বিচ্যুত করতে পারে।
আহমাদ এমন কোন পদ্ধতি অনুসরণ করেন না, যা কাফির কবিরাজদের পদ্ধতির সাথে অধিক সাদৃশ্যপূর্ণ এবং সুন্নাহ থেকে দূরবর্তী।
আহমাদ বারবার চেষ্টা করেন উম্মাহর মাঝে ব্যপকভাবে কবুলকৃত সালাফদের রুকইয়ার পদ্ধতি সমূহ অনুসরণ করতে। ফিতনার সময়ে উদ্ভাবিত সন্দেহজনক কিংবা বিরল পন্থাসমুহ পরিহার করতে।
আহমাদ এমন সব পদ্ধতিগুলো পরিহার করেন, যা তাকে আস্তে আস্তে সিরাতে মুস্তাকিম থেকে বিচ্যুত করতে পারে।
[ঘ]
আহমাদ একজন প্রফেশনাল রাকি। তবে সে সুন্নাহর প্রচারের নামে রোগিদের পকেট ফাঁড়ার দিকে মনোনিবেশ করেন না। বরং তিনি জৌলুশপূর্ণ টাকা-পয়সার হাতছানি ওয়ালা জীবনকে ফিতনা মনে করেন। তিনি বিশ্বাস করেন আয়-ব্যয়ের ব্যাপারে, দুনিয়ার সম্পদের ব্যাপারে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে।
আহমাদ একজন প্রফেশনাল রাকি। তবে সে সুন্নাহর প্রচারের নামে রোগিদের পকেট ফাঁড়ার দিকে মনোনিবেশ করেন না। বরং তিনি জৌলুশপূর্ণ টাকা-পয়সার হাতছানি ওয়ালা জীবনকে ফিতনা মনে করেন। তিনি বিশ্বাস করেন আয়-ব্যয়ের ব্যাপারে, দুনিয়ার সম্পদের ব্যাপারে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে।
আহমাদ এও বিশ্বাস করেন, আমি যতই বলি যে মানুষকে উৎসাহ দিতে অভিজ্ঞতা শেয়ার করছি, যদি এর মাঝে আমার ক্রেতা ধরা, নাম কিংবা লাইক-কমেন্ট কামানো, অথবা নিজেকে বিশেষ কিছু হিসেবে প্রকাশের প্রবনতা লুকায়িত থাকে, তবে সেটা মানুষ না বুঝলেও আল্লাহর কাছে গোপন করা সম্ভব না।
[ঙ]
আহমাদ বিশ্বাস করেন যে, আল্লাহ অনেক বান্দাই নিরবে-নিভৃতে আল্লাহর কালিমা বুলন্দির কাজ করে যাচ্ছেন, তাঁরা সকাল-বিকাল নিজেদের গল্প ভাগ করছেন না এর অর্থ এই নয় যে তারা অভিজ্ঞতাশূন্য কিংবা জড়বস্তু।
আহমাদ বিশ্বাস করেন যে, আল্লাহ অনেক বান্দাই নিরবে-নিভৃতে আল্লাহর কালিমা বুলন্দির কাজ করে যাচ্ছেন, তাঁরা সকাল-বিকাল নিজেদের গল্প ভাগ করছেন না এর অর্থ এই নয় যে তারা অভিজ্ঞতাশূন্য কিংবা জড়বস্তু।
আহমাদ দুনিয়াকে তুচ্ছ মনে করেন এবং মৃত্যুকে প্রিয় মনে করেন।
বি লাইক আহমাদ
0 comments:
Post a Comment